Uncategorized
আগামী সপ্তাহেই স্বাভাবিক হচ্ছে সকল শিক্ষাপ্রতিষ্ঠানের পাঠদান

আগামী সপ্তাহেই স্বাভাবিক হচ্ছে সকল শিক্ষাপ্রতিষ্ঠানের পাঠদান

আগামী সপ্তাহেই স্বাভাবিক হচ্ছে সকল শিক্ষাপ্রতিষ্ঠানের পাঠদান

আজকের কাশিয়ানী ডেস্ক:- বিগত দুই বছর থেকে করোনা ভাইরাসের প্রভাবে বেহাল দশা ছিলো দেশের শিক্ষাব্যাবস্থার। তবে সকল প্রকার বাধা বিপত্তি কাটিয়ে আগামী সপ্তাহেই দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠানে পুরোদমে ক্লাস শুরুর ঘোষণা আসতে পারে। ইতিমধ্যেই শিক্ষা প্রতিষ্ঠানের স্বাভাবিক পাঠদান শুরুর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।চলতি সপ্তাহে মাধ্যমিকের সব ক্লাসে একটি করে ক্লাস বাড়ানো হয়েছে। মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের (মাউশি) মহাপরিচালক অধ্যাপক নেহাল আহমেদ এ তথ্য জানিয়েছেন।

আজ বৃহস্পতিবার (৩ মার্চ) সকালে তিনি বলেন, করোনাভাইরাসের কারণে গত ২ বছর শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ছিল। পরিস্থিতিতে শিক্ষার্থীরা পড়াশোনায় অনেকটা পিছিয়ে গেছে। তাদের ক্ষতি পুষিয়ে নেওয়ার চেষ্টা করছি। সে জন্য দ্রুত শিক্ষাপ্রতিষ্ঠানে স্বাভাবিক শিক্ষা কার্যক্রম শুরুর বিকল্প নেই।

মাউশি মহাপরিচালক বলেন, আমরা শিক্ষা মন্ত্রণালয়ের অনুমোদনের অপেক্ষায় আছি। অনুমোদন পেলেই আশা করছি সামনের সপ্তাহ থেকে স্কুল-কলেজে স্বাভাবিক ক্লাস শুরুর ঘোষণা দিতে পারব।

অধ্যাপক নেহাল আহমেদ আরও বলেন, প্রায় সব শিক্ষার্থীরা করোনার প্রথম ডোজের টিকা পেয়েছে। আর যারা বাকি আছে, তাদেরকেও টিকার আওতায় আনা হবে। ইতোমধ্যে দ্বিতীয় ডোজের আওতায় এসেছে ১ কোটি ৫ লাখ শিক্ষার্থী। যারা এখনও টিকা পাননি, আশা করছি তাদেরও সামনের সপ্তাহের মধ্যে টিকার আওতায় আনা সম্ভব হবে।

এর আগে করোনা সংক্রমণের কারণে দুই বছর দুই ধাপে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রাখ হয়। দ্বিতীয় ধাপে গত ২২ ফেব্রুয়ারি থেকে শুরু করা হয়েছে। এ ধাপে করোনা টিকার দুটি ডোজ নেওয়া শিক্ষার্থীদের ক্লাসে আসতে নির্দেশ দেওয়া হয়েছে। অন্যদের বাড়িতে বসে অনলাইনে ক্লাস করতে বলা হয়েছে।স্বাস্থ্যবিধি মেনে স্কুল-কলেজে পাঠদান করতে কড়া নির্দেশ দেওয়া হয়েছে। তার সঙ্গে সারাদেশে ১২-১৭ বছরের এক কোটি ২৮ লাখ শিক্ষার্থীকে গত ২৮ ফেব্রুয়ারির মধ্যে দ্বিতীয় ডোজ দেওয়ার ঘোষণা দেওয়া হয়। শিক্ষার্থীদের ক্ষতি পুষিয়ে নিতে দ্রুত সময়ের মধ্যে স্বাভাবিক ক্লাস শুরুর ঘোষণা দেন শিক্ষামন্ত্রী দীপু মনি।


All rights reserved © 2021।। Ajker Kashiani